মেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকি
No icon

লক্ষ্যমাত্রার চেয়ে বাংলাদেশের নেট রিজার্ভ কম : আইএমএফ

লক্ষ্যমাত্রা অনুযায়ী বাংলাদেশে নেট রিজার্ভ কম বলে পর্যবেক্ষণ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। রিজার্ভ বাড়াতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা চেয়েছে সংস্থাটি। আগামী ৮ মের মধ্যে তা জমা দিতে হবে। ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের আগে বিভিন্ন শর্ত পর্যালোচনায় সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন আইএমএফ প্রতিনিধিরা।

সংস্থার শর্তানুযায়ী, আগামী জুন মাস নাগাদ ২০ দশমিক ১০ বিলিয়ন ডলার রিজার্ভের লক্ষ্য। রিজার্ভ ধরে রাখায় ব্যর্থতার জন্য কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন নীতিতে ভুল ছিল বলেও পর্যবেক্ষণ তুলে ধরেন আন্তর্জাতিক সংস্থাটির প্রতিনিধিরা। এছাড়া, খেলাপি ঋণের তথ্য প্রকাশে কোনো গড়মিল রয়েছে কিনা সে তথ্যও চেয়েছেন। একইসঙ্গে মামলায় আটকা, পুনঃতফসিল ও অবলোপনকে ব্যাংকের খারাপ সম্পদ হিসেবে গ্রাহকদের কাছে তুলে ধরা হচ্ছে কিনা সে বিষয়েও জানতে চেয়েছে সংস্থাটি।