ইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেই
No icon

আজ আয়কর মেলা চলবে রাত ৮টা পর্যন্ত

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর এ স্লোগান এবং কর প্রদানে স্বতঃস্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন - এ প্রতিপাদ্যকে সামনে রেখে চলমান সপ্তাহব্যাপী আয়কর মেলার শেষদিন বুধবার মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। গত বৃহস্পতিবার শুরু হওয়া সপ্তাহব্যাপী এ মেলার প্রথম ৬ দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে। তবে আগামীকাল বুধবার মেলার শেষদিন হওয়ায় মেলা সকাল ৯টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে। এনবিআরর তথ্য অনুযায়ী, মেলার ষষ্ঠদিন মঙ্গলবার আয়কর সংগ্রহ হয় ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। আর ৫ হাজার ৩২৫ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

এর মাধ্যমে মেলার প্রথম ছয়দিনে আয়কর আদায় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে এই ছয় দিনে সেবা নেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন। আর ২৬ হাজার ৮৩১ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

মেলার পঞ্চম দিন সোমবার আয়কর সংগ্রহ হয় ৩১১ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ১ লাখ ৬ হাজার ২০০ জন। আর ২১ হাজার ৫০৬ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলার চতুর্থ দিন রোববার আয়কর সংগ্রহ হয় ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৯২ হাজার ৯১৬ জন। আর ৪ হাজার ৫৬২ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলার তৃতীয় দিন শনিবার আয়কর সংগ্রহ হয় ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৮৪ হাজার ৫৩৪ জন। আর ৪ হাজার ১১ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেন।

মেলার দ্বিতীয় দিন শুক্রবার আয়কর সংগ্রহ হয় ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। ওই দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

আর মেলার প্রথম দিন বৃহস্পতিবার আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।