করপোরেট কর কমছে বাড়ছে সম্পদ করসংবাদপত্রের করপোরেট করহার ১০ থেকে ১৫ শতাংশ করার প্রস্তাব সম্পাদকদেরআরজেএসসি ঘরে বসেই কোম্পানি নিবন্ধনের সেবা চালু করেছে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি : বাংলাদেশ ব্যাংকরাশিয়ার ঋণের পরিমাণ ২৬ হাজার ১৭০ কোটি মার্কিন ডলার প্রায়
No icon

আরজেএসসি ঘরে বসেই কোম্পানি নিবন্ধনের সেবা চালু করেছে

গত মাস থেকে এ সেবা চালু করেছে আরজেএসসি। কোম্পানি গঠন করতে চাইলে এখন থেকে সংঘস্মারক (এমওএ) ও সংঘবিধি (এওএ) নিয়ে চিন্তা করতে হবে না। যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর বা আরজেএসসির ওয়েবসাইট থেকে উদ্যোক্তারা সহজেই সর্বজনীন ফরম্যাটের সহায়তা নিয়ে সংঘস্মারক (এমওএ) ও সংঘবিধি (এওএ) বানাতে পারবেন।
বিদ্যমান কোম্পানি নিবন্ধন প্রক্রিয়ার অংশ হিসেবে উদ্যোক্তাদের কোম্পানি আইন ১৯৯৪ সালের তফসিল ১ অনুযায়ী সংঘবিধি প্রস্তুত করতে হয়। কিন্তু নতুন উদ্যোক্তাদের অনেকেই এসব সংঘবিধি বা স্মারক প্রস্তুত করতে পারেন না। ফলে বেসরকারি পরামর্শক প্রতিষ্ঠান কিংবা দালালদের সহায়তা নিতে হয়। এখন আরজেএসসি এ সংক্রান্ত নতুন সেবা চালু করায় কোম্পানি খোলার ক্ষেত্রে ভোগান্তি বা দুশ্চিন্তা কিছুটা হলেও কমবে।
ইতিমধ্যে এই সেবা চালু করা নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আরজেএসসি। এই সেবার জন্য মাশুল দিতে হবে না। আরজেএসসির ওয়েবসাইট থেকে এ সেবা পাওয়া যাবে।

আরজেএসসির ওয়েবসাইটের অবজেক্ট ক্লজ থেকে স্বয়ংক্রিয়ভাবে এমওএ তৈরি করা যাবে। এ জন্য উদ্যোক্তারা শুধু ব্যক্তিগত তথ্য দেবেন। এ ছাড়া অনলাইন সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তাবিত কোম্পানির জন্য প্রযোজ্য মডেল সংঘবিধিতে প্রয়োজনীয় তথ্য যেমন কোম্পানির নাম, কোরাম সংখ্যা, সর্বোচ্চ পরিচালকের সংখ্যা, ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ, পরিচালকের যোগ্যতামূলক শেয়ার ইত্যাদিসহ কোম্পানি বাধ্যবাধকতার তথ্য পূরণ করে সংঘবিধি প্রস্তুত করা যাবে। সংঘবিধি পূরণ করে অনলাইন আবেদন চূড়ান্তভাবে দাখিল করলে নিবন্ধন ফি জমাসহ অন্যান্য তথ্য পাওয়া যাবে।

আরজেএসসিতে অনলাইন নিবন্ধন কার্যক্রম আগের মতোই থাকবে। শুধু সংঘবিধি ও সংঘস্মারক মডেল অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হবে। এতে গ্রাহকদের সময় বাঁচবে। উদ্যোক্তা নিজেই কোম্পানি নিবন্ধনের সব কাজ করতে পারবেন।

আরজেএসসি সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ১ হাজার ৩৬৫টি কোম্পানি নিবন্ধিত হয়েছে। এ ছাড়া ৭৪টি একক ব্যক্তির কোম্পানি নিবন্ধিত হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে ২ লাখ ৬৬ হাজারের বেশি কোম্পানির নিবন্ধন দিয়েছে আরজেএসসি।