মেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকি
No icon

ডিজেলে আগাম কর প্রত্যাহার, কমল আমদানি শুল্কও

ডিজেলের আগাম কর প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি ডিজেল আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।রোববার জাতীয় রাজস্ব বোর্ড এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও অন্য ব্যবসায়ী প্রতিষ্ঠান হ্রাসকৃত শুল্কহারে ডিজেল আমদানি করতে পারবে।ডিজেল আমদানিতে আগে ৩৪ শতাংশ শুল্ক ছিল। বর্তমানে তা কমে ২৯ শতাংশ করা হলো। এর ফলে বাজারে ডিজেলের দাম কমবে বলে আশা করা হচ্ছে।এর আগে গত ৫ আগস্ট সরকার প্রতি লিটার ডিজেলের দাম ৩৪ টাকা বড়িয়ে ১১৪ টাকা নির্ধারণ করেছে।এক লাফে ডিজেলে ৪২ শতাংশ দাম বেড়ে যাওয়ায় পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, উৎপাদন খরচ বেড়েছে। বেড়েছে কৃষি খাতের সেচ বাবদ খরচও। এতে সামগ্রিকভাবে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে।জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে পরিবহন, কৃষি ও শিল্পসহ সবক্ষেত্রে ব্যয় বেড়েছে। যার প্রভাব পড়েছে জনজীবনে।

হঠাৎ ডিজেলের দাম বাড়ানোর ফলে ব্যবসায়ী, উৎপাদক, বিশেষজ্ঞরা সমালোচনা করছেন। এরপর থেকেই সরকার ডিজেলের দাম কমিয়ে আনার পথ খুঁজছিল। অবশেষে আমদানি পর্যায়ে কর কমানো হলো।জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কর কমানোর ফলে লিটারে ৪ থেকে ৫ টাকা সাশ্রয় হবে। তবে রাজস্ব বোর্ড ইনভয়েসের ওপর কর ধরতে যাচ্ছে বলে শোনা যাচ্ছে। যদি ইনভয়েসের ওপর কর বসানো হয়, তাহলে ট্যারিফের ওপর থেকে কর কমানোর সুফল পাওয়া যাবে না। এ বিষয়ে জ্বালানি বিভাগ থেকে রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করা হচ্ছে, যাতে ইনভয়েসের ওপর করারোপ করা না হয়। তাহলে জনসাধারণ সুফল পাবে।