মেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকি
No icon

উৎসে কর কর্তনে আগের হার চায় বিজিএমইএ

তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর কর্তনের হার আগের অর্থবছরের মতো শূন্য দশমিক ৫০ শতাংশ হারে ফিরিয়ে নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে এ খাতের রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ।অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান সংগঠনের সভাপতি ফারুক হাসান। অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।প্রসঙ্গত, চলতি অর্থবছরে এ হার ১ শতাংশ করা হয়েছে, যা রপ্তানিকারকদের বিপাকে ফেলেছে বলে মনে করছে বিজিএমইএ।বৈঠকে ফারুক হাসান বলেন, করোনার সংকট কাটিয়ে উঠতে না উঠতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বৈশ্বিক পরিস্থিতির মতো আরেকটি সংকটের প্রভাব পড়েছে তৈরি পোশাক শিল্পে। এসব চ্যালেঞ্জ উদ্যোক্তাদের একার পক্ষে মোকাবিলা করা সম্ভব নয়।

এ পরিস্থিতিতে রপ্তানি বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে সরকারের পক্ষ থেকে সময়োপযোগী নীতি-সহায়তা প্রয়োজন। তিনি ম্যান মেইড ফাইবার (এমএমএফ) ভিত্তিক পোশাক রপ্তানি বাড়াতেও সরকারের পক্ষ থেকে নীতি-সহায়তা দেওয়ার অনুরোধ জানান।বৈঠকে বিজিএমইএর সহসভাপতি শহীদ উল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ ও অর্থ মন্ত্রণালয়ের মনিটরিং সেলের মহাপরিচালক আরফিন আরা বেগম উপস্থিত ছিলেন।