কৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবে
No icon

উৎসে করের টাকা স্বয়ংক্রিয় উপায়ে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে তা জমা দিতে হবে

এখন থেকে উৎসে করের টাকা আর পেঅর্ডার বা অন্য কোনো উপায়ে জমা দিতে পারবে না উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানকে অটোমেটেড তথা স্বয়ংক্রিয় উপায়ে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে তা জমা দিতে হবে। এতে অবশ্য ওই সব প্রতিষ্ঠানের সুবিধাই হলো। কারণ, বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে আদায় করা উৎসে করের টাকা অফিসে বসেই জমা দেওয়া যাবে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়েছে, শুধু উৎসে করই নয়; অগ্রিম কর এবং রিটার্ন দাখিলের সময়ও যদি ওই প্রতিষ্ঠানের কর দিতে হয়, তাও এ-চালান বা ই-পেমেন্টে দিতে হবে।

>বিভিন্ন সেবা বা পণ্য কেনার বিপরীতে উৎসে কর কাটা হয়। যে প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবা কেনা হয়, সেই প্রতিষ্ঠানই উৎসে করের টাকা সরকারি কোষাগারে জমা দেয়। এত দিন পে-অর্ডার, কাগুজে চালান বা অন্য উপায়ে সরকারের নির্ধারিত হিসেবে জমা দিতে হতো। এখন থেকে অফিসে বসেই অর্থ মন্ত্রণালয়ের আইভাস সিস্টেমে ঢুকে সেই টাকা জমা দিতে পারবে উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠানগুলো।

এনবিআর সূত্রে জানা গেছে, দেশে উৎ সে কর কর্তনকারী প্রায় তিন লাখ প্রতিষ্ঠান আছে। এর মধ্যে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, নিবন্ধিত কোম্পানি, সরকারি-বেসরকারি সেবাদাতা প্রতিষ্ঠান, এয়ারলাইনস কোম্পানি ও গণমাধ্যম ইত্যাদি রয়েছে।