ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এক দিনেই কমল ৪ শতাংশ

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এক দিনেই কমল ৪ শতাংশ। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকস জানায়, আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া ওপেক প্লাস দেশগুলোর বৈঠক স্থগিত হওয়ায় বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম। আজ বুধবার যুক্তরাষ্ট্রের ডাব্লিউটিআই অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৪.৩৩ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৭৪.৪১ ডলার। এর পাশাপাশি লন্ডনের ব্রেন্ট অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৩.৭৮ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৭৯.৩৭ ডলার।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়াতে এ বছর দফায় দফায় তেলের সরবরাহ কমিয়েছে সৌদি আরব ও রাশিয়া নেতৃত্বাধীন ওপেক প্লাস দেশগুলো। এর ফলে তেলের দাম বাড়তে শুরু করে এবং একপর্যায়ে তা প্রতি ব্যারেল ৯৮ ডলারে উঠে যায়। কিন্তু এরপর বিশ্ববাজারে চাহিদা কমে যাওয়া ও আগামী বছর বাজারে সরবরাহ বেড়ে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হওয়ায় তেলের দাম আবারও কমতে শুরু করে। গত সপ্তাহে তা প্রতি ব্যারেল ৮০ ডলারে নেমে এসেছে। অনুষ্ঠিতব্য ওপেক প্লাসের বৈঠকে জ্বালানি তেল উৎপাদন আরো কমানো নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু এ নিয়ে সৌদি আরবের সঙ্গে অন্য সদস্য দেশগুলোর মতবিরোধে দেখা দেওয়ায় বৈঠকটি স্থগিত করা হয়। এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র তেলের মজুদ বেড়েছে প্রায় ৯০ লাখ ব্যারেল। এমন খবরেও বিশ্ববাজারে নিম্নমুখী তেলের দাম।