ভ্যাট ও আয়কর সনদ জুয়েলারি শো-রুমে প্রদর্শন করুন : বাজুসকরজাল সম্প্রসারণে এনবিআরের মহাপরিকল্পনা, ‘টার্গেট’ বাড়িওয়ালারাওজ্বালানি খাতে বকেয়া শুল্ককর ৫৫ হাজার কোটি টাকাবাড়বে ভ্যাট, বাড়তি দামের চাপে ভুগতে হবে ভোক্তাদের। অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপের
No icon

ভ্যাট আহরণে এনবিআরের সঙ্গে বেসরকারি কোম্পানি

বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ কার্যক্রমের আওতায় মূল্য সংযোজন কর বা ভ্যাট আহরণে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানে বিনা পয়সায় ইএফডি এবং সেলস ডেটা কন্ট্রোলার (এসডিসি) সরবরাহ করবে জেনেক্স ইনফোসিস লিমিটেড নামে একটি কোম্পানি। ইএফডি থাকা ব্যবসা প্রতিষ্ঠানে কী পরিমাণ বিক্রি হচ্ছে এবং সেখান থেকে কত টাকার ভ্যাট আসছে তা কেন্দ্রীয়ভাবে মনিটর করতে পারবে এনবিআর। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের মাল্টিপারপাস হলে ভ্যাট আদায়ের ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ইএফডিএমএস বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন এনবিআরের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. মইনুল খান। তিনি বলেন, গত জুলাই পর্যন্ত বিভিন্ন দোকানে ৯ হাজার ৫৭২টি ইএফডি মেশিন বসানো হয়। কিন্তু এনবিআরের নিজস্ব জনবল দিয়ে এগুলোর রক্ষণাবেক্ষণ ও তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। এ অভিজ্ঞতার আলোকে এ ক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিসকে যুক্ত করার সিদ্ধান্ত হয়।

প্রতিষ্ঠানটি ব্যবসায়ীদের বিনা পায়সায় মেশিন সরবরাহ করা থেকে রক্ষণাবেক্ষণ ও মাঠ পর্যায় থেকে অসুবিধাজনিত যে কোনো তথ্যও সংগ্রহ করবে। বিনিময়ে জেনেক্স ইনফোসিস প্রতি ১০০ টাকা ভ্যাটে ৫২ পয়সা কমিশন হিসেবে পাবে। তিনি আরও বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রামে পর্যায়ক্রমে ৩ লাখ ইএফডি এবং সেলস ডেটা কন্ট্রোলার (এসডিসি) সরবরাহ ও স্থাপন করা হবে। ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে কোনো মার্কেটের একই ধরনের সব দোকানে এই মেশিন বসানো হবে। যাতে করে কোনো প্রতিষ্ঠান বৈষম্যের শিকার না হয়। এ কার্যক্রম এমনভাবে বাস্তবায়ন করা হবে, ব্যবসায়ীরা নিজে থেকে এর আওতায় মেশিন স্থাপনে আগ্রহ দেখাবেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে। ভ্যাট দেওয়ার মাধ্যমে সর্বস্তরের মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারে। সেই জায়গায় সরকার স্বচ্ছতা আনতে চায়। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নিয়েছে এনবিআর। এর ফলে ভ্যাট আদায় বাড়বে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আয়কার, কাস্টমস এবং ভ্যাট মূলত এ খাত থেকেই রাজস্ব আহরণ হয়ে থাকে। তবে ক্রমান্বয়ে এনবিআরের মোট রাজস্বে ভ্যাটের অবদান বাড়ছে, যা স্বাভাবিক।