৩১ মে থেকে ফের শেয়ারবাজারে লেনদেনকরোনা মোকাবিলায় বাজেটে জরুরি বরাদ্দ থাকছে ১০ হাজার কোটি টাকা'পেট ভরে খেতে পারলেই হলো, বাজেটের খোঁজ রাখি না'ঈদের ছুটিতেও শুল্ক স্টেশন খোলা‘এবারের বাজেট বেঁচে থাকার বাজেট’
No icon

ঈদে আসছে ২০০ টাকার নোট

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে মূল আকর্ষণ হিসেবে থাকবে ২০০ টাকার নতুন নোট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক গত ১৮ মার্চ দেশে প্রথমবারের মতো বাজারে ২০০ টাকা মূল্যমানের নতুন নোট ছাড়ে। কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছিলেন, বাজারে প্রচলিত ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার মতোই ২০০ টাকার নোট ছাড়া হবে। গত মাসে স্মারক ও প্রচলিত-দুই ধরনের ২০০ টাকার নোট ছাড়া হয়। এবার ঈদেও ২০০ টাকার নোট ছাপানো হবে।

মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে নতুন ২০০ টাকার নোট ছাপানোর উদ্যোগ নেওয়া হয়। এসব নোটের ওপর মুজিববর্ষ উপলক্ষে বিশেষ নোট কথাটি লেখা রয়েছে।

এদিকে, এবার ঈদে নতুন মুদ্রার মধ্যে আরও থাকবে ১০, ২০, ৫০, ১০০ এবং ৫০০ টাকার নোট। আগের মতোই সমপরিমাণ পুরনো নোট বাজার থেকে অপসারণ করা হবে।