উল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবে
No icon

১৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে ডিবিএইচ ফাইন্যান্স

শেয়ারধারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডিবিএইচ ফাইন্যান্স। কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাব বছরের জন্য শেয়ারধারীদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। গতকাল সোমবার অনুষ্ঠিত ডিবিএইচ ফাইন্যান্সের পরিচালনা পর্ষদের বৈঠকে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়। আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইতে দেওয়া তথ্যে ডিবিএইচ ফাইন্যান্স জানিয়েছে, আগামী ১৬ মে হাইব্রিড মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সেখানে শেয়ারধারীদের কাছে লভ্যাংশ প্রদানের প্রস্তাব উত্থাপন করা করা হবে।

২০২২ সালে শেয়ারধারীদের মোট ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ডিবিএইচ। এর মধ্যে ১৫ শতাংশ ছিল নগদ লভ্যাংশ; আর বাকি ২ শতাংশ ছিল বোনাস লভ্যাংশ। ডিএসই জানায়, সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৯৫ পয়সা; ২০২২ সালে যা ৫ টাকা ১১ পয়সা ছিল। ২০২৩ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ছিল ৪৩ টাকা ৬৩ পয়সা, যা ২০২২ সালে ৪০ টাকা ১৬ পয়সা ছিল। এ ছাড়া গত বছরে কোম্পানির নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ৪৩ টাকা ১৮ পয়সা, যা এর আগের বছর ১৯ টাকা ২৬ পয়সা ঋণাত্মক ছিল।