বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডি
No icon

কোম্পানি রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

কোম্পানি রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। আজ মঙ্গলবার এ অনুরোধ জানিয়েছে এনবিআর চেয়ারম্যানের কাছে চিঠি দেওয়া হয়েছে।চিঠিতে বলা হয়, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রেখে চলেছে দেশের ব্যবসায়ীরা। কর ব্যবস্থাকে টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি নতুন আয়কর আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে। প্রণীত আয়কর আইন সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনো তৈরি হয়নি। এছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে।

এতে আরও বলা হয়, অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘসময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিসমূহ অডিট রিপোর্ট পেতে দীর্ঘ সময়ের প্রয়োজন হচ্ছে। এফবিসিসিআই-এর সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর প্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে অন্তত আরও দুই মাস সময়ের প্রয়োজন মর্মে এফবিসিসিআই মনে করে।আয়কর আইন অনুযায়ী বিনা জরিমানায় ও অন্যান্য সুবিধা অব্যাহত রেখে কোম্পানীর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হবে। তবে অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে ব্যবসাবান্ধব পরিবেশ অক্ষুন্ন রাখার স্বার্থে বিনা জরিমানা ও অন্যান্য সুবিধা বহাল রেখে কোম্পানীর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানায় এফবিসিসিআই।