অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআর
No icon

‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড’ পেল তিন ব্যক্তি ও প্রতিষ্ঠান

বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডের ২০তম এই আসরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সেরা ব্যবসায়ী ব্যক্তিত্ব শ্রেণিতে পুরস্কার পেয়েছেন ডিবিএল গ্রুপের এমডি এম এ জব্বার। সেরা ব্যবসায় উদ্যোক্তা শ্রেণিতে পুরস্কার পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। সেরা আর্থিক প্রতিষ্ঠান শ্রেণিতে পুরস্কার পেয়েছে বিকাশ লিমিটেড।
ব্যবসা-বাণিজ্যে অসামান্য অবদানের জন্য দেশের তিন ব্যক্তি ও ব্যবসাপ্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে। ‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড ২০২১’ শীর্ষক এ পুরস্কার দিয়েছে আন্তর্জাতিক লজিস্টিক প্রতিষ্ঠান ডিএইচএল ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার।

গতকাল শুক্রবার রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডের ২০তম এই আসরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএইচএল এক্সপ্রেসের বাণিজ্যিকবিষয়ক জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠানটির ভারতীয় ব্যবস্থাপক আরএস সুব্রামানিয়ান, দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্‌ফুজ আনাম, ডিএইচএল ওয়ার্ল্ডওয়াইড এক্সপ্রেস বাংলাদেশ লিমিটেডের এ দেশীয় ব্যবস্থাপক মো. মিয়ারুল হক।
এ বছর মোট তিনটি শ্রেণিতে বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে ‘বছরের সেরা ব্যবসায়ী ব্যক্তিত্ব’ বা ‘বিজনেস পারসন অব দ্য ইয়ার’ শ্রেণিতে পুরস্কার পেয়েছেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার। ‘বছরের সেরা ব্যবসায় উদ্যোক্তা’ বা ‘এন্টারপ্রাইজ অব দ্য ইয়ার’ শ্রেণিতে পুরস্কার পেয়েছে শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপ। প্রতিষ্ঠানটির পক্ষে পুরস্কার গ্রহণ করেন চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী। আর ‘বছরের সেরা আর্থিক প্রতিষ্ঠান’ শ্রেণিতে পুরস্কার পেয়েছে দেশের বৃহত্তম এমএফএস প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড। পুরস্কার গ্রহণ করেন প্রধান নির্বাহী কামাল কাদির।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমরা বেসরকারি খাতকে সব সময় উৎসাহ ও সহযোগিতা দিয়ে যাচ্ছি। আশা করছি, এই ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে দেশের অর্থনীতি ট্রিলিয়ন ডলারের ঘরে নিয়ে যেতে পারব। তবে এ জন্য দেশীয় শিল্পোদ্যোক্তাদের পাশাপাশি বিশ্বের বন্ধু দেশগুলোর সহযোগিতা দরকার।’ ব্যবসায়ীদের পুরস্কৃত করার এই আয়োজনের জন্য ডিএইচএল ও ডেইলি স্টারকে ধন্যবাদ জানান এম এ মান্নান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আর এস সুব্রামানিয়ান বলেন, ‘আমরা উদ্যোক্তাদের সম্মানিত করতে পেরে আনন্দিত। উৎপাদন, রপ্তানি ও বিনিয়োগসহ সার্বিকভাবে বাংলাদেশের অর্থনীতির দৃশ্যমান উন্নয়ন হয়েছে। এখন আন্তসীমান্ত সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এই প্রবৃদ্ধি ধরে রাখতে হবে।

ভবিষ্যতে ট্রিলিয়ন ডলারের দেশগুলোর ক্লাবে যোগ দিতে চাইলে আজ থেকেই বড় চিন্তা শুরু করতে হবে।’ সুব্রামানিয়ান আরও বলেন, সে জন্য দেশের ব্যবসায়ী নেতা, উদ্যোক্তা, বিশেষজ্ঞ ও আইনপ্রণেতাদের বিশ্ব অর্থনীতির বড় বড় ধারা সম্পর্কে সচেতন থাকতে হবে।
ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম বলেন, ‘আমরা ২০০০ সালে যখন এই পুরস্কার দেওয়া শুরু করি, তখন দেশের অর্থনীতি ছিল মাত্র ৪০ বিলিয়ন ডলারের। দুই দশকের মধ্যে সেই অর্থনীতি ১০ গুণ বৃদ্ধি পেয়ে এখন ৪৬৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। রপ্তানি, প্রবাসী আয়সহ সব খাতে বাংলাদেশ ভালো করছে। দেশের উদ্যোক্তাদের কঠোর পরিশ্রম, সৃজনশীলতা ও সরকারের সহযোগিতায় এই সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। উদ্যোক্তারা অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছেন। সে জন্য তাঁদের পুরস্কৃত করা আমাদের দায়িত্ব।’

এ ছাড়া এবারের আয়োজনে অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক এবং শিখোর সহপ্রতিষ্ঠাতা ও সিইও শাহির চৌধুরীকে যুব আইকন হিসেবে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে ২০২০ সালে ‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড’ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধে৵ও পুরস্কারের ট্রফি তুলে দেন মন্ত্রী। অনুষ্ঠানে ভারতের হাইকমিশনার, চীনের রাষ্ট্রদূত, বিদেশি বিশিষ্ট ব্যক্তি, ব্যবসায়ী নেতা, শিল্পপতি, আমলা ও নাগরিক সমাজের বিশিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

                                                                                                                                                      প্রথম আলো