বাড়বে ভ্যাট, বাড়তি দামের চাপে ভুগতে হবে ভোক্তাদের। অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী
No icon

কম সুদহারের কারণে মানুষ ব্যাংকে টাকা জমা রাখা কমিয়েছে

উচ্চ মূল্যস্ফীতি ও কম সুদহারের কারণে মানুষ ব্যাংকে টাকা জমা রাখা কমিয়েছেন, আর অন্যদিকে ডলারের দাম ও বিভিন্ন খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় ব্যাংক থেকে নেওয়া ঋণের পরিমাণ বেড়ে গেছে। এ কারণে গত ডিসেম্বরে ব্যাংক খাতে আমানতের তুলনায় ঋণ বেড়েছে ১০ শতাংশ বেশি।

পরিসংখ্যান বলছে, ডিসেম্বর মাসে ব্যাংকব্যবস্থায় আমানত বেড়েছে ২ হাজার ২৮১ কোটি টাকা। তবে একই সময়ে ব্যাংক ঋণ বেড়েছে ২২ হাজার ৯৩০ কোটি টাকা। অর্থাৎ গত বছরের শেষ মাস ডিসেম্বরে ব্যাংক খাতে আমানতের তুলনায় ঋণ বাড়ার কারণে অনেক ব্যাংক তারল্য সংকটে পড়েছে। এ কারণে এসব ব্যাংক উচ্চ সুদে টাকা ধার করছে। 

ব্যাংকাররা বলছেন, ব্যাংকের আমানতের প্রবৃদ্ধি কমে যাওয়ার অন্যতম কারণ আমানতের সুদহার এখন দেশে বিরাজমান মূল্যস্ফীতির হারের চেয়ে কম। অন্যদিকে, ব্যাংকগুলো আমানতের সুদহারও বাড়াতে পারছে না, কারণ ঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্দিষ্ট করে রেখেছে বাংলাদেশ ব্যাংক।
ফলে, আমানত বাড়াতে না পেরে তহবিলসংকটে পড়ে কোনো কোনো ব্যাংক ৯ শতাংশের বেশি সুদেও অন্য ব্যাংক থেকে টাকা ধার করছে।