করদাতাদের মধ্যে ভীতি তৈরি করা যাবে নাযাদের আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক২০২৪-২৫ অর্থবছরে রপ্তানির লক্ষ্য সাড়ে ৫৭ বিলিয়ন ডলার এস আলমের লাখ কোটি টাকা ঋণ, ব্যাংকে জমা ২৬ হাজার কোটিব্যবসায়ীদের ভ্যাট অডিটের নামে হয়রানির দিন শেষ
No icon

ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

নিরাপত্তা কারণে তিন দিন বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ আগষ্ট) সকালে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে কড়া নিরাপত্তা মধ্য দিয়ে এই আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়।
আমদানি-রপ্তানি শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান। তিনি জানান, গত ৫ আগস্ট পদত্যাগ করে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী দেশ ছাড়েন সেই থেকে অস্থিরতা শুরু হয়।এরপর থেকে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য স্থগিত হয়ে যায়। গতকাল বুধবার উভয় দেশের সংশ্লিষ্ট অংশীদারদের সঙ্গে অচলাবস্থা নিরসনে একটি বৈঠক হয়। তারই পরিপ্রেক্ষিতে আজ বৃহস্প্রতিবার সকাল থেকে পুনবায় দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয় এবং ভারত থেকে প্রায় দেড় হাজারের বেশি পণ্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। 

বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম জানান, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী পদত্যাগ করে দেশ ছাড়ার পর নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হওয়ায় বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে যায়। এরপর থেকে ভারতে যেতে ভ্রমন ভিসার ওপর কড়াকড়ি করা হয়। শুধুমাত্র মেডিকেল ভিসায় যাত্রী যাতায়াত করছে।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, নিরাপত্তাহীনতার কারণে আমদানি-রপ্তানি তিনদিন বন্ধ থাকার পর আজ বৃহস্প্রতিবার সকাল থেকে পুনরায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।