বাড়বে ভ্যাট, বাড়তি দামের চাপে ভুগতে হবে ভোক্তাদের। অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী
No icon

ডিজিটাল প্লাটফর্ম করের আওতায় আনার পরার্মশ অর্থনীতিবিদদের

বিজ্ঞাপন দিয়ে প্রচুর অর্থ আয় করা হচ্ছে। অথচ তারা কি পরিমাণ মুনাফা করছে আর কি পরিমাণ রাজস্ব পরিশোধ করছে তার কোনো স্পষ্ট তথ্য নেই। এ পরিস্থিতিতে ফেইসবুক, ইউটিউব, গুগলকে করের আওতায় আনতে চায় জাতীয় রাজস্ব বোর্ড। অর্থনীতিবিদদের সাথে প্রাকবাজেট আলোচনায় এ তথ্য জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান। যমুনা টিভি দেশি বিদেশি বিভিন্ন ডিজিটাল প্লাটফর্ম বাংলাদেশের বাণিজ্যিক অবস্থান শক্তিশালী করছে। ফেইসবুক, ইউটিউব, গুগল, অ্যামাজানসহ বিভিন্ন ডিজিটাল প্লাটফর্ম থেকে যথাযথ রাজস্ব আয়ের পরিকল্পনা করছে সরকার। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, সুনির্দিষ্টভাবে কতো টাকা ইলেকট্রনিক মিডিয়া নিয়ে যাচ্ছে এবং কতো টাকা আমাদের দিচ্ছে সেটা এখনো পরিমাপ করতে পারি নাই। আমাদের যদি সক্ষমতা না থাকে আউটসোর্সিং করে আদায়ের চেষ্টা করবো। মানিলন্ডারিং এর প্রতি আমরা একটু বেশিই কঠোর হবো। ভ্যাট আইন বাস্তবায়নের ক্ষেত্রে খুব বড় পরির্বতন প্রথম পর্যায়ে আনা হবে না।

আসন্ন বাজেটে রাজস্ব আয় বাড়াতে কর আদায় ব্যবস্থাপনাকে আরও বিস্তৃত করার পরার্মশ দেন অর্থনীতিবিদরা। ফলে নতুন উদ্যোক্তা তৈরির জন্য সুনির্দিষ্ট উদ্যোগ গ্রহণ করতে হবে। সিপিডি সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, দীর্ঘমেয়াদি চাপ না দিয়ে এটাকে স্বল্পমেয়াদি ছাড় দিতে পারেন। একটি পরিকল্পনার মধ্যে বেধে দিয়ে ২/৩ বছর যাই লাগুক সময়ভিত্তিতে করা হোক। তা না হলে রাজস্ব আয় বাড়ানো যাবে না।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত বলেন, রাজস্ব কর, সরকারি ব্যয়, আর্থিক নীতিমালা যাই বলা হোক না কেন তা দেশের বৃহত্তর, দরিদ্র ও বঞ্চিত জনগোষ্টির স্বার্থানুকূল হতে হবে।