করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

শুরবাড়ি থেকে উপহার পেলেও কর দেওয়া বাধ্যতামূলক

আপনি যদি ভাই–বোন, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের কাছ থেকে কোনো মুঠোফোন উপহার পান, তাহলে আপনাকে ওই ফোনের মূল্যের ওপর আয়কর দিতে হবে। শ্বশুরবাড়ি থেকে উপহার পেলেও কর দেওয়া বাধ্যতামূলক। শুধু মা-বাবা, ছেলে-মেয়ে কিংবা স্বামী-স্ত্রীর কাছ থেকে উপহার পেলে কর দিতে হবে না। তবে কর না দিলেও আয়কর রিটার্নে সেটি দেখাতে হবে। এ ছাড়া অন্য যে কারও কাছ থেকে উপহার পেলে বছর শেষে তা আয়কর রিটার্নে দেখাতে হবে এবং করও দিতে হবে। আবার উপহারদাতাকেও তাঁর আয়কর রিটার্নে উপহার দেওয়ার বিষয়টি জানাতে হবে।

নতুন বাজেটের অর্থবিল পর্যালোচনায় দেখা গেছে, উপহারকে করের আওতায় আনা হয়েছে। গতকাল রোববার এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেডের ২০২৪ সালের অর্থবিল বিশ্লেষণেও একই কথা বলা হয়েছে। রাজধানীর এক হোটেলে এ নিয়ে তারা এক আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেসের পরিচালক স্নেহাশীষ বড়ুয়া অর্থবিলের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি উদাহরণ দিয়ে বলেন, বিয়েতে শ্বশুরবাড়ির পক্ষ থেকে সোনা উপহার দেওয়া হলো। এ ধরনের উপহারসহ যেকোনো উপহারকে এখন করের আওতায় আনা হয়েছে। এ ছাড়া যিনি উপহার পেলেন, তাঁকে যেমন রিটার্নে দেখাতে হবে, তেমনি উপহারদাতাকেও নিজের রিটার্নে এই উপহারের কথা উল্লেখ করতে হবে।

সার্বিকভাবে বাজেটে শুল্ক-করের পরিবর্তন সম্পর্কে দ্য ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাবেদ আখতার বলেন, করপোরেট কর কমেছে। কিন্তু কার্যকর করহার কমছে না। যেমন কোমল পানীয় ও মিষ্টিজাতীয় পানীয় পণ্যের উৎপাদকদের ওপর কর বেড়েছে। এই খাতে বিনিয়োগ হয়েছে। টেলিযোগাযোগ খাতে নতুন করে শুল্ক-কর বসানো হয়েছে। কার্যকর করহার বেড়ে যাওয়ায় বিনিয়োগের পরিবেশের ওপর প্রভাব পড়তে পারে।