করদাতাদের মধ্যে ভীতি তৈরি করা যাবে নাযাদের আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক২০২৪-২৫ অর্থবছরে রপ্তানির লক্ষ্য সাড়ে ৫৭ বিলিয়ন ডলার এস আলমের লাখ কোটি টাকা ঋণ, ব্যাংকে জমা ২৬ হাজার কোটিব্যবসায়ীদের ভ্যাট অডিটের নামে হয়রানির দিন শেষ
No icon

এ বছরের মধ্যেই ইতিবাচক ধারায় ফিরবে ইসলামী ব্যাংক: ওবায়েদ উল্লাহ আল মাসুদ

ইসলামী ব্যাংক থেকে নামে-বেনামে মোট ঋণের অর্ধেকেরও বেশি নিয়ে গেছে এস আলম গ্রুপ। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে নতুন বোর্ডের সভা শেষে ব্যাংকটির নতুন চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ এ কথা বলেন।

নতুন চেয়ারম্যান বলেন, এস আলম গ্রুপ ঋণের অর্ধেকের বেশি নিয়ে গেছেন। তবে পুরো তথ্য পেতে আরও এক সপ্তাহ সময় লাগবে। ইতোমধ্যে তার সম্পদ নতুন করে মূল্যায়ন করা হচ্ছে। এছাড়া ঋণের বিপরীতে যে সব জামানত রয়েছে তা দিয়ে এ ঋণ শোধ করা যাবে না। তাই জামানতের বাইরে যে সব সম্পদ রয়েছে তা বের করার জন্য আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

তিনি বলেন, নতুন বোর্ড দায়িত্ব নেওয়ার সময় ২৩০০ কোটি টাকা ঘাটতি ছিল। তা প্রতিদিন কমে আসছে। আজকে কমে তা দুই হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। আশা করি এ বছরের মধ্যে তা ইতিবাচক ধারায় ফিরবে। তিনি আরও বলেন, অনেক গ্রাহকের এতদিন টাকা তুলতে যে সমস্যা হয়েছে তা আজকের পর আর হবে না। কারণ গত এক সপ্তাহ যে পরিমাণ জমা হয়েছে তারচেয়ে কম বের হয়েছে। নিট ব্যালেন্স থাকছে।

এস আলমকে সহযোগিতা করেছে বিভিন্ন কর্মকর্তা তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নিচ্ছেন কিনা এ প্রশ্নে তিনি বলেন, আমরা নিচের দিকে কর্মকর্তা এখনই সরাতে চাচ্ছি না। কারণ সেখানে এখনই পরিবর্তন আনলে সব ভেঙে পড়তে পারে। ধীরে ধীরে সব সরানো হবো। আইন অনুযায়ী সবার ব্যবস্থা নেওয়া হবে। কেউ ছাড় পাবে না। তিনি বলেন, ভুল প্রক্রিয়ায় কাউকে সরানো হবে না।