মেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকি
No icon

মূসক এজেন্ট হতে পারবেন “চার্টার্ড সেক্রেটারি”

জুন ১৩, ২০১৯ ভ্যাট বিধিমালায় পরিবর্তন এনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এস.আর.ও নং-১৭১-আইন/২০১৯/২৮-মূসক। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১৩৫ এ প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা,২০১৬ এর নিম্নরূপ অধিকতর সংশোধন করিল। বিধিমালা পরিবর্তনের ফলে বিধি সেকশন- ১৬ এর উপবিধি-২ এর দফা (চ) এর পর নূতন দফা (ছ) সন্নিবেশিত হইবে; যথা- (ছ) চার্টার্ড সেক্রেটারিজ আইন, ২০১০ (২০১০ সনের ২৫ নং আইন) এর ধারা ২ এর দফা (৬) এ সংজ্ঞায়িত চার্টার্ড সেক্রেটারি।

১৬। মূসক এজেন্ট নিয়োগ, ইত্যাদি। (১) অনাবাসিক ব্যক্তির মূসক এজেন্টকে, উপ-বিধি (৪) এর অধীন মূসক এজেন্ট সনদপত্র প্রাপ্তির পর, ধারা ৬ এর অধীন নিবন্ধিত বা ধারা ১০ এর অধীন তালিকাভুক্ত হইতে হইবে।
(২) নিম্নবর্ণিত ব্যক্তিগণকে মূসক এজেন্ট হিসাবে নিয়োগ প্রদান করা যাইবে, যথা:―
(ক) ধারা ১৩০ এর অধীন নিযুক্ত মূসক পরামর্শক;
(খ) ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর সদস্য হিসাবে নিবন্ধিত চার্টার্ড একাউন্ট্যান্ট ও একাউন্ট্যান্ট;
(গ) ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর সদস্য হিসাবে নিবন্ধিত একাউন্ট্যান্ট;
(ঘ) বাংলাদেশ বার কাউন্সিল এর সদস্য হিসাবে নিবন্ধিত কোনো আইনজীবী;
(ঙ) সহকারী কমিশনার পদমর্যাদার নিম্নে নহেন, মূল্য সংযোজন কর বিভাগের এমন কোনো অবসরপ্রাপ্ত কর্মকর্তা; বা
(চ) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) কর্তৃক মনোনীত বেসরকারি খাতের বিশেষজ্ঞ ব্যবসায়ী প্রতিনিধি।
(ছ) চার্টার্ড সেক্রেটারিজ আইন, ২০১০ (২০১০ সনের ২৫ নং আইন) এর ধারা ২ এর দফা (৬) এ সংজ্ঞায়িত চার্টার্ড সেক্রেটারি।

ভ্যাট বিধিমালা ২০১৬ পরিবর্তন প্রসঙ্গে আইসিএসবির সাবেক প্রেসিডেন্ট মো: আসাদউল্লাহ কর্পোরেট সংবাদকে জানান যে, তার নেত্বত্বে একটি প্রতিনিধি দল আইসিএসবির সদস্যদের এনবিআর এ ইনকাম ট্যাক্স এবং ভ্যাট প্র্যাকটিস করার অধিকার অন্তর্ভুক্তির জন্য কাজ করছিলেন । তিনি আরও জানান ভ্যাট এজেন্ট হিসেবে আইসিএসবির সদস্যদের কাজের সুযোগ তৈরী হয়েছে এখন বাকি রইল ইনকাম ট্যাক্স প্র্যাকটিস এর অধিকার অর্জন। যা খুব শীঘ্রই প্রতিষ্ঠিত হবে বলে তিনি কর্পোরেট সংবাদ কে জানান। এই প্রসঙ্গে আইসিএসবি অফিসে যোগাযোগ করা হলে প্রেসিডেন্টকে ফোনে পাওয়া যায়নি। কিন্তু আইসিএসবি সেক্রেটারি (চলতি দায়িত্ব) কর্পোরেট সংবাদকে জানান যে, গত এক বছর যাবৎ আইসিএসবির একটি প্রতিনিধিদল বিষয়টি নিয়ে খুব দায়িত্বের সাথে কাজ করেছে যার ফলে আজকের এই অর্জন সম্ভব হয়েছে এবং এই অর্জন সিএস প্রফেশনের সবার অর্জন।

এর আগে গত বছর প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব কমিটির ব্যানারে আইসিএসবি কর্তৃক শাহবাগে অবস্থিত ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এনবিআর এর চেয়ারম্যান আইসিএসবির সদস্যদের ইনকাম ট্যাক্স ও ভ্যাট প্র্যাকটিসের ব্যাপারে আইসিএসবি সদস্যদের দায়িত্ব পালনের দাবির প্রেক্ষিতে তিনি আশ্বস্ত করেছিলেন যে, সিএ ও সিএমএ প্রফেশনের সদস্যদের মতো আপনাদেরও ইনকাম ট্যাক্স ও ভ্যাট প্র্যাকটিস করার অধিকার পাওয়া একটি গুরত্বপূর্ণ বিষয়। সেক্ষেত্রে ২০১৯-২০ আর্থিক বিলে আপনাদের দাবির বিষয়টি বিবেচনায় আনা হবে এবং অন্তর্ভূক্তির সম্ভাবনা আছে বলে তিনি জানিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় আইসিএসবির সদস্যদের ভ্যাট প্রাকটিস এর সুযোগ দেওয়া হয়েছে মর্মে এনবিআর এর একটি দায়িত্বশীল সূত্র কর্পোরেট সংবাদকে নিশ্চিত করেছে।

আইসিএসবির সদস্যদের ভ্যাট প্র্যাকটিসের অধিকার আদায় সিএস প্রফেশনের একটি বড় অর্জন বলে মনে করেন ইনস্টিটিউট এর অধিকাংশ সদস্য ও সিএস প্র্যাকটিসিং ফার্ম। তারা এই অর্জনে আইসিএসবির প্রতিনিধিদল ও এনবিআর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।