মেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকি
No icon

মূসক এজেন্ট ও মূসক পরামর্শক

অনেকেই মূসক এজেন্ট ও মূসক পরামর্শক এ দুটি বিষয়কে এক হিসেবে গুলিয়ে ফেলছেন। কাজের ধরন প্রায় একই রকম হলেও আইন ও বিধি অনুযায়ী দুটি আলাদা বিষয়। মূসক পরামর্শকগণ মূসক এজেন্ট হতে পারলেও সব মূসক এজেন্ট মূসক পরামর্শক হতে পারবেন না।

মূসক এজেন্টঃ অনাবাসিক ব্যক্তি কর্তৃক তার পক্ষে মূসক কর্তৃপক্ষের সাথে কার্য সম্পাদনের জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিই মূসক এজেন্ট।

মূসক পরামর্শকঃ কোন করদাতার পক্ষে প্রতিনিধিত্ব করা বা পরামর্শ প্রদানের জন্য লাইসেন্সধারী ব্যক্তিই হলেন মূসক পরামর্শক।

# বিধি-১৬ অনুযায়ী মূসক এজেন্ট নিয়োগ করা হয় আর আইনের ধারা-১৩০ অনুযায়ী মূসক পরামর্শক লাইসেন্স দেয়া হয়।

# সনদপত্র পাবার আগে মূসক এজেন্টকে আইন অনুযায়ী নিবন্ধিত বা তালিকাভুক্তি হতে হয় আর মূসক পরামর্শক লাইসেন্স পেতে আবেদনরই সময়ই নিবন্ধন নিতে হয়।

# মূসক এজেন্টের আবেদন মূসক ৩.১ ফরমে একাডেমির মহাপরিচালক বরাবর করতে হয় আর পরামর্শকের আবেদন মূসক-১৮ ফরমে এনবিআর এর সদস্য বরাবর করতে হয়।

# মূসক এজেন্ট ও পরামর্শকের লিখিত পরীক্ষার(১০০ নম্বর) সিলেবাস প্রায় একই রকম হলেও মৌখিক পরীক্ষায় মূসক এজেন্টের ক্ষেত্রে নম্বর ২৯ আর পরামর্শকের ৫০ নম্বর।

# মূসক এজেন্টের সনদপত্র মূসক-৩.২ ফরমে আর পরামর্শকের লাইসেন্স মূসক-১৮.১ক ফরমে দেয়া হয়।

# মূসক এজেন্টের মেয়াদ সনদপত্র প্রদানের দিন থেকে ৩ বছর আর পরামর্শকের মেয়াদ প্রদানের দিন থেকে ৫ বছর।

লেখকঃ এডভোকেট আনোয়ার হোসেন